🖋Author:- Aminur Rashid
______________________________________
______________________________________
.
السَّلَامُ عَلَيْكُمْ
সকল প্রশংসা আল্লাহ তায়ালার। যিনি মহান ও সর্বশ্রেষ্ঠ। সালাম ও দুরূদ প্রিয় নবী মুহাম্মদ (সঃ) এর উপর। কিছু মানুষ রয়েছে তারা একটি ব্যাধির মধ্যে রয়েছে। প্রকটভাবে ব্যাধি টি বিস্তার হয়েছে সেটা হলো "ইসলাম বিদ্বেষ"। মাঝে মাঝে ইসলাম বিদ্বেষীরা ইসলামকে বিদ্বেষ করতে গিয়ে এতোই নিচে নেমে যায় যে তারা তা বুঝতেই পারে না। বুঝবেই বা কিভাবে যে ঘুমের ভান করে তাকে কখনোই উঠানো সম্ভব নয়। আসলে তারা বধির মূক অন্ধ!
.
صُمٌّۢ بُکۡمٌ عُمۡیٌ فَہُمۡ لَا یَرۡجِعُوۡنَ ﴿ۙ۱۸﴾
তারা বধির-মূক-অন্ধ। তাই তারা ফিরে আসবে না। [১]
.
.
তো এমন একটি দাবী হলো ইসলামে নাকি জীবে দয়া নেই। এটা নিয়ে নাস্তিক ও অমুসলিমরা নানান অপ্রপচার চালিয়ে থাকে।
.
◾আসুন তার ব্যবচ্ছেদ করি।
.
📎অভিযোগ:- ইসলাম অনুযায়ী গরু কুরবানী হালাল। ইসলামে কেনো জীবে দয়া করে না!? একটি নিরীহ প্রাণিকে হত্যা করতে তাদের শরীরে বাঁধে না!?
.
◾জবাব:- এই অভিযোগ আর নতুন নয় বহুকাল থেকে চলে আসছে অভিযোগটি। হিন্দুরা তো করেই এই অভিযোগ কারণ হিন্দুদের বেদ অনুযায়ী গরু হলো মা আর সে গরু হত্যা করা নিষিদ্ধ।
.
.
ঋগ্বেদে বলা হয়েছে,,,
.
Mother ofRudras, pranic energies, living forms and scholars ofthe middle order, sustainer ofthe Vasus, abodes oflife such as earth, and scholars ofthe graduate order, and sister of Adityas, suns and scholars of the highest order, the centre fount of life’s nectar and knowledge: that is Aditi, mother Infinity, Nature, mother knowledge of the Veda, and the mother cow. Speak of mother Aditi to the people who are keen for enlightenment. Do not insult, do not pollute, do not injure, do not kill the innocent cow, Mother Nature and the divine knowledge of Veda. [২]
.
.
দেখুন বলা হয়েছে.....
"the mother cow. Speak of mother Aditi to the people who are keen for enlightenment. Do not insult, do not pollute, do not injure, do not kill the innocent cow"
.
.
স্বামী আরুণান্দের বেদ সার সংগ্রহ গ্রন্থে মন্ত্রটি কোড করা হয়েছে তিনি বলেছেন....
.
"আমি জ্ঞানবান পুরুষের নিকট বলতেছি যে নিরপরাধ অহিংস পৃথিবী-সাদৃস্য গো জাতিকে হনন করিয়ো না।" [৩]
.
.
◾তবে এই বিষয়ে অনেক মতভেদ রয়েছে। হিন্দু ধর্মের পন্ডিত স্কলারদের মধ্যেও তা লক্ষ্য করা যায়।
.
কারণ মনুসংহিতায় বলা হয়েছে,,,
.
“He who eats meat, when he honours the gods and manes, commits no sin, whether he has bought it, or himself has killed (the animal), or has received it as a present from others.” [৪]
.
◾স্বামী বিবেকানন্দ বলেছেন,,,
.
“…এই ভারতেই এমন সময় ছিল, যখন গোমাংস ভোজন না করিলে কোনো ব্রাহ্মণের ব্রাহ্মণত্ব থাকিত না। বেদপাঠ করিলে দেখিতে পাইবে, কোনো বড় সন্ন্যাসী বা রাজা বা অন্য কোনো বড়লোক আসিলে ছাগ ও গোহত্যা করিয়া তাঁহাদিগকে ভোজন করানোর প্রথা ছিল…” [৫]
.
.
◾তবে দুঃখজনক হলেও ইসলামে কুরবানী নিয়ে শত শত বার জবাব দেওয়ার পরেও নাস্তিক-হিন্দুরা ইসলাম বিদ্বেষ করে তো বটেই আর নাম দেয় তারা খুবি মানবতাবাদী এবং জীবে দয়া করে।
.
.
◾যেমন আর্য মহর্ষি দয়ানন্দ সরস্বতী কুরবানী নিয়ে আপত্তি জনক অভিযোগ করেছেন তার সত্যার্থ প্রকাশ বইয়ে।
.
তিনি বলেছেন,,
.
"যদি কুরাণের খুদা জগতের পালনকর্তা হইতেন এবং সকলের প্রতি ক্ষমা ও দয়া প্রদর্শন করিতেন তাহা হইলে তিনি মুসলমানদের হস্তে ভিন্নমতাবলম্বী ও পশ্বাদির হত্যার আদেশ দিতেন না" [৬]
.
.
এই অভিযোগ গুলি আর নতুন নয় আরজ আলী, সুরুজ আলী, করিম উদ্দিন, মহিউদ্দিন সবাই বলে গিয়েছেন।
.
◾আচ্ছা এই যে আর্য মহর্ষি দয়ানন্দ এই অভিযোগ করলো তা কতটুকু যৌক্তিক কিংবা সঠিক!?
.
মহর্ষি বলেছেন আল্লাহ নাকি অন্য মতাবলম্বীকে হত্যা করতে বলেছেন। যেখানে তিনি কোন রেফারেন্স দেন নি। কুরআনের উপর এমন অভিযোগের জবাব বিস্তারিত পড়ুন "কুরআন কি কাফিরদের হত্যা করতে বলে!?"
.
মহর্ষি কি জানে তার বেদে পা পিশে অকারণে হত্যা করতে বলা হয়েছে!? আমার মনে হয় উনি জানেন না। পড়ুন আর্টিকেল "সবাই কি আদৌ সমান!? (Hinduism)"
.
.
মহর্ষি আরো বললেন "পশ্বাদির" অর্থাৎ পশু হত্যার ব্যাপারে। মহর্ষির অভিযোগ যদি আল্লাহ দয়ালু হয়ে থাকে পশু হত্যার কথা কেনো বলে। যেমন গরু-ছাগল ইত্যাদি।
.
বৌদ্ধ ধর্মের অনেকে বলে থাকেন "জীবে হত্যা মহাপাপ" বৌদ্ধ ধর্মের ব্রাহ্মণরা তাই মানতেন।
.
২৯৭. ভিক্ষা দ্বারা লব্ধ তণ্ডুল, শয্যা, বস্ত্র, ঘৃত ও তৈল দ্বারা তাঁহারা যজ্ঞ সম্পাদন করিতেন। (যজ্ঞানুষ্ঠানকালে কখনই তাঁহারা গো হত্যা করিতেন না)।
.
২৯৮. যজ্ঞসময়ে উপস্থিত হইয়া তাঁহারাগো হত্যা করিতেন না। বাস্তবিকই মাতা, পিতা, ভাই এবং অন্যান্য আত্মীয়ের ন্যায় গরুজাতি আমাদের পরম মিত্র স্বরূপ। উহাদের নিকট হইতে ঔষধের সৃষ্টি হয়।
.
২৯৯. উহারা (গরুজাতি) অন্ন, বল, বর্ণ ও সুখদানকারী; ইহার অর্থ বুঝিতে পারিয়া তাঁহারা (ব্রাহ্মণেরা) কখনই গোহত্যা করিতেন না। [৭]
.
.
◾আচ্ছা আমাদের বিজ্ঞান কি বলছে জগদীশ চন্দ্র বসু প্রমাণ করে গিয়েছেন গাছের জীবন আছে। সুতরাং একজন লোক নিরামিষ খেলেও সে কিন্তু প্রাণ হত্যা করছে। শুধু তাই নয় নাস্তিক হিন্দুরা কিন্তু গরুর সময় যদিও এসব বলে মাছ আর মুরগির সময় তা ভুলে যায়। মুরগি তো গরু থেকেও নিরীহ ও অহিংস তাহলে মুরগিকে কেনো পিছ পিছ করে কেঁটে রান্না করা হয়!? কেনোই না মাছ কেঁটে পিছ পিছ করে রান্না করে খাওয়া হয়!? একটি মুরগির পা কাঁটা আর একটি গাছের ফল কাঁটা দুইটাই কিন্তু কষ্ট পায়। তখন কেনো এই কথা বলেন না!? কেনো? তখন কোথায় যায় এই যুক্তি!? কেনো ডাবল স্টান্ডার্ড!? যেখানে কিনা মাছে ভাতে বাঙালি। তখন কোথায় যায় এ সমস্ত বিজ্ঞান বিরোধী "নাস্তিক-হিন্দুদের" মানবতা!?
.
"খুব জানতে ইচ্ছে করে"
.
.
◾সুতরাং,, হালাল খাদ্য মুসলিমদের জন্য আহারযোগ্য। যারা জীবের দয়া দেখান তারাই জীব হত্যা করে যা উপরেই প্রমাণিত।
.
আল্লাহ আমাদের হালাল খাদ্য দিয়েছেন যা থেকে আমরা আহার করি,,,
.
یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا کُلُوۡا مِنۡ طَیِّبٰتِ مَا رَزَقۡنٰکُمۡ وَ اشۡکُرُوۡا لِلّٰہِ اِنۡ کُنۡتُمۡ اِیَّاہُ تَعۡبُدُوۡنَ ﴿۱۷۲﴾
হে মুমিনগণ, আহার কর আমি তোমাদেরকে যে হালাল রিযক দিয়েছি তা থেকে এবং আল্লাহর জন্য শোকর কর, যদি তোমরা তাঁরই ইবাদাত কর। [৮]
.
চতুষ্পদ জন্তু আমাদের জন্য হালাল।
.
وَ مِنَ الۡاَنۡعَامِ حَمُوۡلَۃً وَّ فَرۡشًا ؕ کُلُوۡا مِمَّا رَزَقَکُمُ اللّٰہُ وَ لَا تَتَّبِعُوۡا خُطُوٰتِ الشَّیۡطٰنِ ؕ اِنَّہٗ لَکُمۡ عَدُوٌّ مُّبِیۡنٌ ﴿۱۴۲﴾ۙ
আর চতুষ্পদ জন্তু থেকে (কিছুকে সৃষ্টি করেছেন) বোঝা বহনকারী ও ক্ষুদ্রাকৃতির। তোমরা আহার কর তা থেকে, যা আল্লাহ তোমাদেরকে রিয্ক দিয়েছেন এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না। নিশ্চয় সে তোমাদের জন্য স্পষ্ট শত্রু। [৯]
.
.
আশা করি কুরবানী নিয়ে কারো সমস্যা থাকবে না। ইসলাম আমাদের জীবের প্রতি দয়া করতে বলে অকারণে পশু হত্যা ইসলামে নিষিদ্ধ।
.
ইসলামে জীবের দয়া সম্পর্কে বলা হয়েছে...
.
العاشر: عنه أن رسول الله صلى الله عليه وسلم قال: " بينما رجل يمشى بطريق اشتد عليه العطش، فوجد بئراً فنزل فيها فشرب، ثم خرج فإذا كلب يلهث يأكل الثرى من العطش، فقال الرجل: لقد بلغ هذا الكلب من العطش مثل الذي كان قد بلغ منى، فنزل البئر فملأ خفه ماء ثم أمسكه بفيه، حتى رقي فسقى الكلب، فشكر الله له فغفر له" قالوا : يارسول الله إن لنا في البهائم أجراً؟ فقال: في كل كبدٍ رطبة أجر" (متفق عليه).
আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিতঃ:
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘‘একদা এক ব্যক্তি পথ চলছিল। তাকে খুবই পিপাসা লাগল। অতঃপর সে একটি কূপ পেল। সুতরাং সে তাতে নেমে পানি পান করল। অতঃপর বের হয়ে দেখতে পেল যে, (ওখানেই) একটি কুকুর পিপাসার জ্বালায় জিভ বের করে হাঁপাচ্ছে ও কাদা চাটছে। লোকটি (মনে মনে) বলল, ‘পিপাসার তাড়নায় আমি যে পর্যায়ে পৌঁছেছিলাম, কুকুরটিও সেই পর্যায়ে পৌঁছেছে।’ অতএব সে কূপে নামল তারপর তার চামড়ার মোজায় পানি ভর্তি করল। অতঃপর সে তা মুখে ধরে উপরে উঠল এবং কুকুরটিকে পানি পান করাল। আল্লাহ তা‘আলা তার এই আমলকে কবুল করলেন এবং তাকে ক্ষমা করে দিলেন।’’
সাহাবীগণ বললেন, ‘হে আল্লাহর রাসূল! চতুষ্পদ জন্তুর প্রতি দয়া প্রদর্শনেও কি আমাদের সওয়াব হবে?’ তিনি বললেন, ‘‘প্রত্যেক জীবের প্রতি দয়া প্রদর্শনে নেকী রয়েছে।’’
বুখারীর অন্য এক বর্ণনায় আছে যে, ‘‘আল্লাহ তা‘আলা তার এই আমলকে কবুল করলেন। অতঃপর তাকে ক্ষমা করে জান্নাতে প্রবেশ করালেন।’’
বুখারী-মুসলিমের আর এক বর্ণনায় আছে, ‘‘কোন এক সময় একটি কুকুর একটি কূপের চারিপাশে ঘোরা-ফিরা করছিল। পিপাসা তাকে মৃতপ্রায় করে তুলেছিল। (এই অবস্থায়) হঠাৎ বনী ঈস্রাঈলের বেশ্যাদের মধ্যে এক বেশ্যা তাকে দেখতে পেল। অতঃপর সে তার চামড়ার মোজা খুলে তা হতে (কূপ থেকে) পানি উঠিয়ে তাকে পান করাল। সুতরাং এই আমলের কারণে তাকে ক্ষমা করা হল।’’ [১০]
.
.
.
📎 অভিযোগ:- অনেক হাদিসে উল্লেখ করা হয়েছে টিকটিকি মারার কথা এবং আরো অনেক প্রাণি মারলে গুনাহ নেই। তাহলে কিভাবে ইসলাম জীবে দয়া করে!?
.
.
◾জবাব:- হাদিস শরীফে উল্লেখ পাওয়া যায় টিকটিকি হত্যার কথা।
.
وَعَنْ أُمِّ شَرِيكٍ رَضِيَ اللهُ عَنْهَا : أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم أَمَرَهَا بِقَتْلِ الأَوْزَاغِ وَقَالَ: «كَانَ يَنْفُخُ عَلَى إِبْرَاهِيمَ». متفق عَلَيْهِ
সাহাবীগণ বললেন, ‘হে আল্লাহর রাসূল! চতুষ্পদ জন্তুর প্রতি দয়া প্রদর্শনেও কি আমাদের সওয়াব হবে?’ তিনি বললেন, ‘‘প্রত্যেক জীবের প্রতি দয়া প্রদর্শনে নেকী রয়েছে।’’
বুখারীর অন্য এক বর্ণনায় আছে যে, ‘‘আল্লাহ তা‘আলা তার এই আমলকে কবুল করলেন। অতঃপর তাকে ক্ষমা করে জান্নাতে প্রবেশ করালেন।’’
বুখারী-মুসলিমের আর এক বর্ণনায় আছে, ‘‘কোন এক সময় একটি কুকুর একটি কূপের চারিপাশে ঘোরা-ফিরা করছিল। পিপাসা তাকে মৃতপ্রায় করে তুলেছিল। (এই অবস্থায়) হঠাৎ বনী ঈস্রাঈলের বেশ্যাদের মধ্যে এক বেশ্যা তাকে দেখতে পেল। অতঃপর সে তার চামড়ার মোজা খুলে তা হতে (কূপ থেকে) পানি উঠিয়ে তাকে পান করাল। সুতরাং এই আমলের কারণে তাকে ক্ষমা করা হল।’’ [১০]
.
.
.
📎 অভিযোগ:- অনেক হাদিসে উল্লেখ করা হয়েছে টিকটিকি মারার কথা এবং আরো অনেক প্রাণি মারলে গুনাহ নেই। তাহলে কিভাবে ইসলাম জীবে দয়া করে!?
.
.
◾জবাব:- হাদিস শরীফে উল্লেখ পাওয়া যায় টিকটিকি হত্যার কথা।
.
وَعَنْ أُمِّ شَرِيكٍ رَضِيَ اللهُ عَنْهَا : أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم أَمَرَهَا بِقَتْلِ الأَوْزَاغِ وَقَالَ: «كَانَ يَنْفُخُ عَلَى إِبْرَاهِيمَ». متفق عَلَيْهِ
উম্মে শারীক (রাঃ) থেকে বর্ণিতঃ:
রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) টিকটিকি মারতে আদেশ দিয়েছেন এবং বলেছেন যে, ‘‘এ ইব্রাহীম (আঃ)-এর অগ্নিকুণ্ডে ফুঁ দিয়েছিল।’’ [১১]
.
.
টিকটিকি হত্যা কারার এটি একটি কারণ তবে এটাই মূল কারণ নয়। টিকটিকি শুধু ইব্রাহিম (আঃ) এর আগুনের কারণেই নয় বরং টিকটিকি যদি মানুষের অনিষ্ট করে যেমন টিকটিকিরা যেখানে সেখানে মল ত্যাগ করে সেটা আমাদের খাদ্যে পড়লে বড় রকমের রোগ দেখা দিতে পারে। আর অনেক গিরগিটিও আছে যারা মানুষের ক্ষতি করে।
.
অর্থাৎ যেসব মানুষের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় সেসব প্রাণি হত্যা করা যায়েজ আছে।
.
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ حَنْبَلٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، حَدَّثَنَا مَعْمَرٌ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ عَامِرِ بْنِ سَعْدٍ، عَنْ أَبِيهِ، قَالَ أَمَرَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم بِقَتْلِ الْوَزَغِ وَسَمَّاهُ فُوَيْسِقًا .
.
.
টিকটিকি হত্যা কারার এটি একটি কারণ তবে এটাই মূল কারণ নয়। টিকটিকি শুধু ইব্রাহিম (আঃ) এর আগুনের কারণেই নয় বরং টিকটিকি যদি মানুষের অনিষ্ট করে যেমন টিকটিকিরা যেখানে সেখানে মল ত্যাগ করে সেটা আমাদের খাদ্যে পড়লে বড় রকমের রোগ দেখা দিতে পারে। আর অনেক গিরগিটিও আছে যারা মানুষের ক্ষতি করে।
.
অর্থাৎ যেসব মানুষের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় সেসব প্রাণি হত্যা করা যায়েজ আছে।
.
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ حَنْبَلٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، حَدَّثَنَا مَعْمَرٌ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ عَامِرِ بْنِ سَعْدٍ، عَنْ أَبِيهِ، قَالَ أَمَرَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم بِقَتْلِ الْوَزَغِ وَسَمَّاهُ فُوَيْسِقًا .
আমির ইবনু সা’দ (রহঃ) হতে তার পিতা থেকে বর্ণিতঃ:
তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) গিরগিটি (টিকটিকি) মারার হুকুম করেছেন। তিনি তার নাম দিয়েছেন অনিষ্টকারী। [১২]
.
◾টিকটিকি অনিষ্টকারী বলেই হত্যা করা যায়েজ। পৃথিবীর সব টিকটিকি বিনা কারণে হত্যা করতে কোথায় বলা হয় নি। বরং যেসব আমাদের অনিষ্ট করে ক্ষতি করে সেসব হত্যার আদেশ দেওয়া হয়েছে।
.
◾শুধু তাই নয়। উপরের হাদিস দেখলেন যে বলা হয়েছে কুকুরকে দয়ার ব্যাপারে। কিন্তু হত্যা করার কথাও হাদিসে উল্লেখ করা হয়েছে।
.
حَدَّثَنَا أَصْبَغُ، قَالَ أَخْبَرَنِي عَبْدُ اللَّهِ بْنُ وَهْبٍ، عَنْ يُونُسَ، عَنِ ابْنِ شِهَابٍ، عَنْ سَالِمٍ، قَالَ قَالَ عَبْدُ اللَّهِ بْنُ عُمَرَ ـ رضى الله عنهما ـ قَالَتْ حَفْصَةُ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " خَمْسٌ مِنَ الدَّوَابِّ لاَ حَرَجَ عَلَى مَنْ قَتَلَهُنَّ الْغُرَابُ وَالْحِدَأَةُ وَالْفَأْرَةُ وَالْعَقْرَبُ وَالْكَلْبُ الْعَقُورُ ".
.
◾টিকটিকি অনিষ্টকারী বলেই হত্যা করা যায়েজ। পৃথিবীর সব টিকটিকি বিনা কারণে হত্যা করতে কোথায় বলা হয় নি। বরং যেসব আমাদের অনিষ্ট করে ক্ষতি করে সেসব হত্যার আদেশ দেওয়া হয়েছে।
.
◾শুধু তাই নয়। উপরের হাদিস দেখলেন যে বলা হয়েছে কুকুরকে দয়ার ব্যাপারে। কিন্তু হত্যা করার কথাও হাদিসে উল্লেখ করা হয়েছে।
.
حَدَّثَنَا أَصْبَغُ، قَالَ أَخْبَرَنِي عَبْدُ اللَّهِ بْنُ وَهْبٍ، عَنْ يُونُسَ، عَنِ ابْنِ شِهَابٍ، عَنْ سَالِمٍ، قَالَ قَالَ عَبْدُ اللَّهِ بْنُ عُمَرَ ـ رضى الله عنهما ـ قَالَتْ حَفْصَةُ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " خَمْسٌ مِنَ الدَّوَابِّ لاَ حَرَجَ عَلَى مَنْ قَتَلَهُنَّ الْغُرَابُ وَالْحِدَأَةُ وَالْفَأْرَةُ وَالْعَقْرَبُ وَالْكَلْبُ الْعَقُورُ ".
‘আবদুল্লাহ ইব্নু ‘উমার (রাঃ) থেকে বর্ণিতঃ:
হাফসা (রাঃ) বর্ণনা করেছেন, তিনি বলেন, আল্লাহ্র রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, পাঁচ প্রকার প্রাণী যে হত্যা করবে তার কোন দোষ নেই। (যেমন) কাক, চিল, ইঁদুর, বিচ্ছু ও হিংস্র কুকুর। [১৩]
.
.
দেখুন উপরে কয়েকটি প্রাণি হত্যার অনুমোদন করা হয়েছে। এক কথায় যে প্রাণি-জীব মানুষের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়িয়ে যায় যখন ক্ষতি করে তখন আমরা তাকে হত্যা করব।
.
যেমন,, আপনার মাছ,খাদ্য যদি চিল কিংবা কাক বার বার নিয়ে যায় চুরি করে খেয়ে নেয় তাহলে আপনি তাকে হত্যা করতে পারবেন। আবার ইঁদুর আপনার ধান খেয়ে নেয় কাপড় কেঁটে ফেলে তাই ইঁদুরও হত্যা করা যায়। আর হিংস্র কুকুর যা কামড় দিলে জলাতঙ্ক রোগ হয়। এমন অনেক জীব আমরা হত্যা করে থাকি। আমরাও মশা নিধন করি ইঁদুর তেলাপোকা কত কিছুই নিধন করি হত্যা করি। এটা কিন্তু ক্ষতিকর বলেই। নাহয় কেউ তা করতো না। ইসলাম বিরোধীদের জন্য মশার কামড়ে ডেঙ্গু রোগে, কুকুরের কামরে জলাতঙ্কে ভুগতে হবে। এই হলো ইসলাম বিদ্বেষীদের যুক্তি থুক্কু "কু-যুক্তি" বা Logical Fallacy...
.
কিন্তু যারা ক্ষতি করে না তাদের ইসলাম হত্যা করতে বলে না।
.
حَدَّثَنَا إِسْحَاقُ، أَخْبَرَنَا عَبْدُ الصَّمَدِ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ، سَمِعْتُ أَبِي، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم " أَنَّ رَجُلاً رَأَى كَلْبًا يَأْكُلُ الثَّرَى مِنَ الْعَطَشِ، فَأَخَذَ الرَّجُلُ خُفَّهُ فَجَعَلَ يَغْرِفُ لَهُ بِهِ حَتَّى أَرْوَاهُ، فَشَكَرَ اللَّهُ لَهُ فَأَدْخَلَهُ الْجَنَّةَ "
.
.
দেখুন উপরে কয়েকটি প্রাণি হত্যার অনুমোদন করা হয়েছে। এক কথায় যে প্রাণি-জীব মানুষের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়িয়ে যায় যখন ক্ষতি করে তখন আমরা তাকে হত্যা করব।
.
যেমন,, আপনার মাছ,খাদ্য যদি চিল কিংবা কাক বার বার নিয়ে যায় চুরি করে খেয়ে নেয় তাহলে আপনি তাকে হত্যা করতে পারবেন। আবার ইঁদুর আপনার ধান খেয়ে নেয় কাপড় কেঁটে ফেলে তাই ইঁদুরও হত্যা করা যায়। আর হিংস্র কুকুর যা কামড় দিলে জলাতঙ্ক রোগ হয়। এমন অনেক জীব আমরা হত্যা করে থাকি। আমরাও মশা নিধন করি ইঁদুর তেলাপোকা কত কিছুই নিধন করি হত্যা করি। এটা কিন্তু ক্ষতিকর বলেই। নাহয় কেউ তা করতো না। ইসলাম বিরোধীদের জন্য মশার কামড়ে ডেঙ্গু রোগে, কুকুরের কামরে জলাতঙ্কে ভুগতে হবে। এই হলো ইসলাম বিদ্বেষীদের যুক্তি থুক্কু "কু-যুক্তি" বা Logical Fallacy...
.
কিন্তু যারা ক্ষতি করে না তাদের ইসলাম হত্যা করতে বলে না।
.
حَدَّثَنَا إِسْحَاقُ، أَخْبَرَنَا عَبْدُ الصَّمَدِ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ، سَمِعْتُ أَبِي، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم " أَنَّ رَجُلاً رَأَى كَلْبًا يَأْكُلُ الثَّرَى مِنَ الْعَطَشِ، فَأَخَذَ الرَّجُلُ خُفَّهُ فَجَعَلَ يَغْرِفُ لَهُ بِهِ حَتَّى أَرْوَاهُ، فَشَكَرَ اللَّهُ لَهُ فَأَدْخَلَهُ الْجَنَّةَ "
আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিতঃ:
নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ (পূর্ব যুগে) জনৈক ব্যক্তি একটি কুকুরকে তৃষ্ণার্ত অবস্থায় ভিজা মাটি চাটতে দেখতে পেয়ে তার মোজা নিল এবং কুকুরটির জন্য কুয়া হতে পানি এনে দিতে লাগল যতক্ষণ না সে ওর তৃষ্ণা মিটাল। আল্লাহ্ এর বিনিময় দিলেন এবং তাকে জান্নাতে প্রবেশ করালেন। [১৪]
.
.
.
আল্লাহ আমাদের মিথ্যা কথা থেকে অপ্রপচার করা থেকে দূরে রাখুক। এবং সকলকে সঠিক বুঝ দান করুক। আমীন,,,
.
ইয়া রাব্বাল আলামিন......
.
اِنَّ ہٰذَا لَہُوَ الۡقَصَصُ الۡحَقُّ ۚ وَ مَا مِنۡ اِلٰہٍ اِلَّا اللّٰہُ ؕ وَ اِنَّ اللّٰہَ لَہُوَ الۡعَزِیۡزُ الۡحَکِیۡمُ ﴿۶۲﴾
নিশ্চয় এটি সত্য বিবরণ। আর আল্লাহ ছাড়া কোন (সত্য) ইলাহ নেই এবং নিশ্চয় আল্লাহ, তিনিই হলেন পরাক্রমশালী, প্রজ্ঞাপূর্ণ। [১৫]
.
.
.
তথ্যসূত্রঃ
[১] Quran 2:18
[২] Rigveda 8/101/15 — Translated by Tulsi Ram
[৩] বেদ সার সংগ্রহ – স্বামী আরুণানন্দ, পৃষ্ঠা:- ৯০ (ঋগ্বেদ ৮/১০১/১৫)
[৪] The Laws of Manu, translated by George Bühler, Chapter 5, Verse 32
[৫] [স্বামী বিবেকানন্দ রচনাবলী/৫ম খণ্ড/ভারতে বিবেকানন্দ/মাদুরা অভিনন্দনের উত্তর]
[৬] সত্যার্থ প্রকাশ — মহর্ষি দয়ানন্দ স্বরস্বতী, পৃষ্ঠা:- ৪৩০
[৭] সূত্রপিটক/খুদ্দকনিকায়-সূত্রনিপাত/ব্রাহ্মণ ধার্মিক সূত্র/ শ্লোক ২৯৭-২৯৯ (বাংলাদেশ পাবলিশিং সোসাইটি)
[৮] Quran 2:172
[৯] Quran 6:142
[১০] সহীহুল বুখারী ২৩৬৩, ১৭৪, ২৪৬৬, ৬০০৯, মুসলিম ২২৪৪, আবূ দাউদ ২৫৫০, আহমাদ ৮৬৫৭, ১০৩২১, ১০৩৭৩, মুওয়াত্তা মালেক ১৭২৯
রিয়াদুস সলেহিন, হাদিস নং ১২৮
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১১] সহীহুল বুখারী ৩৩০৭, ৩৩৫৯, মুসলিম ২২৩৭, নাসায়ী ২৮৮৫, ইবনু মাজাহ ৩২২৮, আহমাদ ২৬৮১৯, ২৭০৭২, দারেমী ২০০০
রিয়াদুস সলেহিন, হাদিস নং ১৮৭২
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১২] সুনানে আবু দাউদ, হাদিস নং ৫২৬২
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১৩] সহিহ বুখারী, হাদিস নং ১৮২৮
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১৪] সহিহ বুখারী, হাদিস নং ১৭৩
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১৫] Quran 3:62
.
.
.
আল্লাহ আমাদের মিথ্যা কথা থেকে অপ্রপচার করা থেকে দূরে রাখুক। এবং সকলকে সঠিক বুঝ দান করুক। আমীন,,,
.
ইয়া রাব্বাল আলামিন......
.
اِنَّ ہٰذَا لَہُوَ الۡقَصَصُ الۡحَقُّ ۚ وَ مَا مِنۡ اِلٰہٍ اِلَّا اللّٰہُ ؕ وَ اِنَّ اللّٰہَ لَہُوَ الۡعَزِیۡزُ الۡحَکِیۡمُ ﴿۶۲﴾
নিশ্চয় এটি সত্য বিবরণ। আর আল্লাহ ছাড়া কোন (সত্য) ইলাহ নেই এবং নিশ্চয় আল্লাহ, তিনিই হলেন পরাক্রমশালী, প্রজ্ঞাপূর্ণ। [১৫]
.
.
.
তথ্যসূত্রঃ
[১] Quran 2:18
[২] Rigveda 8/101/15 — Translated by Tulsi Ram
[৩] বেদ সার সংগ্রহ – স্বামী আরুণানন্দ, পৃষ্ঠা:- ৯০ (ঋগ্বেদ ৮/১০১/১৫)
[৪] The Laws of Manu, translated by George Bühler, Chapter 5, Verse 32
[৫] [স্বামী বিবেকানন্দ রচনাবলী/৫ম খণ্ড/ভারতে বিবেকানন্দ/মাদুরা অভিনন্দনের উত্তর]
[৬] সত্যার্থ প্রকাশ — মহর্ষি দয়ানন্দ স্বরস্বতী, পৃষ্ঠা:- ৪৩০
[৭] সূত্রপিটক/খুদ্দকনিকায়-সূত্রনিপাত/ব্রাহ্মণ ধার্মিক সূত্র/ শ্লোক ২৯৭-২৯৯ (বাংলাদেশ পাবলিশিং সোসাইটি)
[৮] Quran 2:172
[৯] Quran 6:142
[১০] সহীহুল বুখারী ২৩৬৩, ১৭৪, ২৪৬৬, ৬০০৯, মুসলিম ২২৪৪, আবূ দাউদ ২৫৫০, আহমাদ ৮৬৫৭, ১০৩২১, ১০৩৭৩, মুওয়াত্তা মালেক ১৭২৯
রিয়াদুস সলেহিন, হাদিস নং ১২৮
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১১] সহীহুল বুখারী ৩৩০৭, ৩৩৫৯, মুসলিম ২২৩৭, নাসায়ী ২৮৮৫, ইবনু মাজাহ ৩২২৮, আহমাদ ২৬৮১৯, ২৭০৭২, দারেমী ২০০০
রিয়াদুস সলেহিন, হাদিস নং ১৮৭২
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১২] সুনানে আবু দাউদ, হাদিস নং ৫২৬২
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১৩] সহিহ বুখারী, হাদিস নং ১৮২৮
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১৪] সহিহ বুখারী, হাদিস নং ১৭৩
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
[১৫] Quran 3:62
4 Comments
Alhamdulillah great post .
ReplyDeleteJajakallah bro
Deleteজাযাকাল্লাহ
ReplyDeleteশুকরিয়া ভাই।
Delete