একজন পুরুষ চারজন স্ত্রী পেলে একজন নারী কেন চারজন স্বামী পাবে না!?



🖋Author: Mujibur Rahman

চলেন বিস্তারিত আলোচনা করা যাক।আমি কিন্তু বহুবিবাহকে প্রমোট বা উৎসাহিত করছি না।
========
প্রথমেই বলে নেওয়া ভাল। আমাকে আলোচনার স্বার্থেই যৌনতা নিয়ে খোলামেলা আলোচনা করতে হয়েছে। আর আমার উদ্দেশ্যও বহুবিবাহকে প্রমোট করা না। বরং আমি মনে করি বর্তমান প্রেক্ষাপট বহুবিবাহের পারমিশন দেয় না।
=====
আরেকটু clear করতে চাই। আমি এখানে কিন্তু আমার নিজস্ব মতামত দেই নাই। নারী,পূরুষের যৌনতার যে ক্ষেত্র বিজ্ঞান বলছে আমি সেটাই লিখেছি। আর যেহেতু অনেকেই বিজ্ঞান, বিজ্ঞান বলে সব সময় কথা বলতে থাকেন, কিংবা যে সকল নাস্তিক ইসলামের নারী সংক্রান্ত বিষয় নানাবিধ প্রশ্ন তোলেন তাদের কেই এই যুক্তি ও বিজ্ঞান দিয়ে উত্তর দিতে চেষ্টা করেছি।
==
চারটা বিয়ে করাকে promote করার জন্য আমি এই sexological বর্ননা করি নাই। আমি ব্যক্তিগত ভাবে একজন স্ত্রীর পক্ষে অবস্হান করি। আর চারটা বিয়ে করার অনুমতি কে আমি সাধারন আইন বলে মনে করি না। 

একজন পুরুষ যেভাবে ৪ জন নারীর সাথে মিশতে পারে, সেভাবে একজন নারী ৪ জন পুরুষের সাথে মিশতে পারে না। আর পারলেও তা একজন নারীর দেহের জন্য ক্ষতিকর। এখানে আমি নারীর  একাধারে একজনের চেয়ে বেশী পূরুষের বিবাহ সম্পর্কে বা সামাজিক নিয়মে একসাথে একাধিক পূরূষের সাথে থাকা কে বুঝাচ্ছি।
==
 কিন্তু ভিন্ন ভিন্ন জায়গায় ভিন্ন ভিন্ন পূরুষের কাছে যেয়ে সেক্স করা কে বোঝাচ্ছি না। 
==
ভিন্ন ভিন্ন সময় ভিন্ন পূরুষ নিতে গেলে ভালবাসা বলে কোন অনুভব থাকবে না সেইক্ষেত্রে লুকিয়ে লুকিয়ে কাজ করতে হবে। এটা দুই একজন তসলিমার মতো নারীরা করতে পারে কিন্তু দুনিয়ার সব নারীরা এভাবে সেক্স করতে গেলে কোন পারিবার টিকবে না। চাচা,মামা,খালা,ফুপু,দাদা,নানা এই সম্পর্ক গুলাও থাকবে না। প্রেমিক,প্রেমিকার জুটিও থাকবে না। মানুষ হয়ে যাবে সেক্স মেশিন।কোন কবিতা, কোন সাহিত্য,কোন গান, কোন নাটক,নভেল,মুভি এগুলি থাকবে না।
==

পশ্চিমা নারীরা তো অনেক স্বাধীন। তারাও নীজের বয়ফেন্ড কিংবা স্বামীকে লুকিয়েই অন্য জনের সাথে সেক্স করে। এই ভাবে যদি পশ্চিমের প্রত্যেকটি নারী শুরু করে দেয় তাহলে তখন আর family বলে কিছু থাকবে না। পরিবার না থাকলে সমাজ ক্ষতিগ্রস্ত হবে। https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC4240051/
==
এখন আসি একজন নারী কেন একসাথে একাধিক পূরুষ রাখতে পারবে না। পূরুষের যৌন ক্ষুধা নারীর চেয়ে বেশী সেখানে একটা স্বামীকে provide করাই নারীর জন্য অনেক সময় মাথা ব্যাথার কারন হয়ে যায় সেখানে আবার চারটা পূরুষ।নারীটির তো বেহাল অবস্হা হয়ে যাবে।

(Sexual desire is the subjective experience perience of being interested in sexual objects or activities or wishing to engage in sexual activities (Regan & Berscheid, 1999). Many lines of re- search demonstrate that men show more interest in sex than women (see review by Baumeister, Catanese, & Vohs, 2001). Compared with women, men think about sex more often. They report more frequent sex fantasies and more frequent feelings of sexual desire. Across the life span, men rate the strength of their own sex drive higher than do their female age-mates. )
==
যেখানে পূরুষের sex তীব্র সেখানে একের বেশী যতো পূরুষের সংখ্যা যোগ করা হবে তাতে পূরুষ সমষ্টির যোগফলে পূরুষের যৌন তীব্রতা গানিতিক হারে বৃদ্ধি পেতে থাকবে।যা একটা নারীর কাছে যৌন অত্যাচার হিসাবে ধরা দিবে। এই ক্ষেত্রে এটা বলা যুক্তি সংগত হবে না যে নারী তার একাধিক পূরুষ স্বামীর সাথে একদিন বা কয়েকদিন বিরতি দিয়ে sex করবে। কারন নারীর একাধিক পূরুষের sex frequency অন্য কথা বলে।

==
একজন নারীর সাথে   ৪ জন স্বামী থাকলে যে যৌনমিলন হবে, সেখানে  পরপর ৪ জন পুরুষের সাথে ১ জন নারীর মিলন হবার সম্ভাবনাই সব চাইতে বেশী, তখন দেখা যাবে যে ঐ নারী একাধিক পুরুষাঙ্গের ভার বহন করতে পারবে না। নারীর প্রথমবার তার vaginal  oils glands  এবং  দুইটি Bartholin's glands থেকে যে natural তৈলাক্ত জিনিষ বার হয়ে নারীকে তৃপ্তি দিতে থাকবে দ্বিতীয়বারে এই lubricant পূনরায় বাহির হবে না।

==
সুতরাং একাধিক জনের সাথে নারীর যৌন কর্মে অংশগ্রহণে তার অঙ্গে ব্যাথা বৃদ্ধি পাবে,

“The pain can result from repeated sex within a short period of time or reduced secretion of natural lubricants”।এটাকে বলে dyspareunia বা Vaginal atrophy। (can irritate your vulva or clitoral hood with too much rubbing or friction.)। 
==
Sherry Ross, an OB-GYN and women’s health expert in Santa Monica, California, agreed, noting that the more sex you have in a short amount of time, the less natural moisture your body is able to produce.
==
"This typically causes friction and pain, which is your body’s signal to press pause," she told Women's Health Magazine.
Bitner added that too much sex could also cause irritation, chafing, or rashes on the external skin around the vulva, and your labia could become engorged and swollen.
==
Another unpleasant, possible side effect of too much sex is an increase in the risk of bladder and vaginal infections. Bodily fluids can knock your vagina’s natural pH levels out of whack, making you more susceptible to infection.
==
Semen has a pH of seven, which can support unhealthy bacteria within the vagina," Bitner said. "That combined with too much friction from sex could increase the chance of bacteria from the vagina and anus finding their way into the bladder, causing a urinary tract infection."

==
Certified sex therapist Kat Van Kirk told Brides magazine, "One or more partners may feel overwhelmed by the expectation to perform sexually more than the other, and this can cause withdrawal and resentment."

==
এ থেকে বোঝা যায় অতিরিক্ত ঘর্ষনের ফলে যোনির epithelium cell ক্ষতিগ্রস্ত হয় এ থেকে vagina তে lacerations বা ক্ষতের সৃষ্টি হবে। এক পূরুষের সাথে এক বৈঠকে নারীর vagina থেকে যে lubricant বার হবে যার ফলে নারীর কোন ব্যাথ্যা হবে না। কিন্তু পরবর্তী পূরুষের ক্ষেত্রে আবার lubricant বার হবে না ফলে এই যৌন কাজে নারীর ব্যথা অনুভব হবে এবং যোনিতে ক্ষত সৃষ্টি হবে।যদি যুক্তিদেন পরবর্তী পূরুষরা artificial lubricant ইউজ করবে। তাতেও সমস্যাই থেকে যায়। নারীর স্বাভাবিক উপায় তার কাছ থেকে যে lubricant বার হয় তার সাথে নারীর যৌনসুখ অনুভূতি যুক্ত থাকে যেটা artificial lubricant এ হবে না ফলে যেই লাউ সেই কদু। নারীর pleasure না আসলে সেটা তার কষ্টেরই কারন হবে।
==

পূরুষের যখন তখন সেক্স উঠে ফলে নারীকে অহরহ একাধিক যৌন মিলনে সম্মতি দিতে হবে।
==

একজন পুরুষ যতটা সেক্স এর উপর আগ্রহ থাকে, একজন নারীর ততটা থাকে না। এছাড়া নারীরা প্রতি মাসেই  অসুস্থও থাকে। এ অবস্থায় একাধিক পুরুষাঙ্গের চাপ গ্রহণ করা কোনো নারীর পক্ষে সম্ভব নয়। কিন্তু একজন স্বামীর সাথে ৪ জন স্ত্রীর মিলন হলে ঐ স্বামী যতটা অর্গাজমে পারফর্মেন্স খাটাতে পারবে, তাতে তার যৌনাঙ্গে সমস্যা ঘটবে না।

==
এখানে পতিতার যুক্তি এনেও লাভ নাই কারন পতিতাদের এইটা ব্যবসা ।তারা কষ্ট করে হলেও ঐ ব্যবসা করে যায়। পতিতারা অর্গাজমের ভান করে। তাদের মধ্যে ব্যাপক ডিপ্রেশন দেখা যায়, সন্তানের পৃত্তিত্ব নিয়ে মহাবিপদে পরে, আত্মহত্যা প্রবনতা বৃদ্ধি পায়। HIV,গনোরিয়া, সিফলিস সহ অনেক STD তে আক্রান্ত হয়।
==
In general নারীরা  বহুগামী হতে চায় না। পুরুষরাও যেভাবে একাধিক নারীর স্তন চায়, তেমনি নারীরাও একাধিক পুরুষের পেনিস চায় না। 
==
এছাড়াও একজন বহুগামী নারীর সন্তান হলে সেই সন্তানের পিতা কে, তা জানা সম্ভব হবে না। 

তাহলে কি DNA টেষ্ট করে বোঝা যাবে? 

 কিন্তু এমন পূরুষ বহু আছে যাদের  শরীরে একের চেয়েও বেশী  ধরনের ডিএনএ পাওয়া যায়। অর্থাৎ তার শরীরের এক অংশের সঙ্গেই অন্য কোন একটি অংশের ডিএনএ মিলে না। দেখা যায় সন্তানের সঙ্গে বা বাবামায়ের সঙ্গেই ডিএনএ মিলছে না। এটা  Genetic Chimera।

==
কোনো প্রয়োজনে হঠাৎ ডিএনএ টেস্ট করানোর পরে যদি জানতে পারেন, আপনার শরীরে রয়েছে দুজন মানুষের অস্তিত্ত্ব, কিংবা আপনার দেহের ডিএনএ সেট যার থেকে পেয়েছেন তার এ পৃথিবীতে কখনো জন্মই হয়নি, তখন কি হবে?
এই ধরনের ঘটনা ঘটা  সম্ভব এবং পৃথিবীতে নানা ঘটনার জের ধরে এর প্রমাণও পাওয়া গেছে। এমন অবস্থার নাম কাইমেরিজম এবং এ ধরনের বৈশিষ্ট্য ধারণকারী ব্যক্তিকে বলা হয় কাইমেরা বা কাইমেরিক।

==

আর সব পুরুষ যে একাধিক নারী বিবাহ করতে পারবে, এমনটাও কিন্তু হয় না।

ধরেন এক নারীর চারটা পূরুষ আছে এখন চারটা পূরুষের মধ্যে যদি একজন বাবা হতে চায় তাহলে তা সম্ভব হবে না। আবার চারজনই যদি একসাথে বাবা হতে চায় তাহলে তো সর্বনাশ।
পুরুষদের আবেগ অপেক্ষাকৃত কম। সেখানে আবেগপ্রবণ কোনো নারী যদি চার স্বামীর পাল্লায় পড়েন, তার অবস্থা কী হবে তা যে-কেউ কল্পনা করতে পারেন।
==

মোদ্দা কথা এই যে It makes absolutely no biological or sociological sense whatsoever for women to have multiple husbands. Men are dispensable and there are always more women than men in natural societies where humans engage in  warfare. Women have a great biological investment in breeding whereas men do not. It's in a men's biological interest to make with multiple women simultaneously to spread his seed as he can effectively breed once a day whereas it's in women's best biological interest to find the most optimal mate and breed him exclusively to ensure she has his child.
==

এবার আসা যাক গবেষনা কি বলে। নারীর একাধিক পূরুষের সাথে যৌন সম্পর্ক স্হাপন কে Polyandry বলে।

গবেষনা করে বলা হচ্ছে, 

“In general, however, polyandry greatly increases the opportunity for sexual conflict [26], and thus we expect much of the cost of sex to be a direct consequence of polyandry.”।

“Experimental evolution studies manipulating the mating system have provided some of the strongest evidence that polyandry selects for both elevated male harm and costly female resistance to that harm.” 
==

অর্থাৎ polyandry সিস্টেমে পূরুষদের ভিতর সংঘর্ষ হয়ে সেক্স করাতে ক্ষতির পরিমান বৃদ্ধি পাবে।এই সংঘর্ষে উত্তেজিত পূরুষের ক্ষতি হবে এবং সেই ক্ষতিকে রুখতে যেয়ে নারীকে অনেক মূল্য দিতে হবে।এ কারনেই এই নারীদের বহুগামিতা কখনই কোন স্বাভাবিক ধারায় বিদ্যমান ছিল না।

==

এবার  মানুষ হিসাবে এই নারীর বহুগামিতা নিয়ে কিছু কথা বলা যাক।

Alice Dreger  যিনি  professor of clinical medical humanities and bioethics at Northwestern University's Feinberg School of Medicine তার জার্নালে anthropologists, Katherine Starkweather এবং  Raymond Hames এর গবেষনার বরাত দিয়ে জানাচ্ছেন দুনিয়ায় কিছু নৃতাত্বিক গোষ্ঠির মধ্যে এই নারীদের বহুবিবাহ দেখা যায় কিন্তু তা কোনদিনই বৃহত্তর পরিসরে বিস্তার লাভ করবে না।

 “polyandry shows up mostly in relatively egalitarian societies (i.e., societies with very simple social structures, without massive governmental bureaucracies and elaborate class structures).”


==
তবে পৃথিবীতে কিছু গোষ্ঠি আছে যারা নারীর বহুগামিতা কে জায়েজ করার জন্য তিব্বতের উদাহরন টেনে দেখায় যে নারীর বহুগামিতায় অর্থনৈতিক লাভ আছে। যেমন এক নারীর বেশ কয়েকটা স্বামি থাকলে তাদের সম্পত্তি ভাগ হবে না এবং তাতে তাদের অর্থনিতি বজায় থাকবে ইত্যাদি ।তাদের এই কথাকে নারীর বায়োলজি ও কেমিষ্ট্রি প্রত্যাখ্যান করে।
==
তিব্বতের মতো ব্যতিক্রমী উদাহরন টেনে সমগ্র দুনিয়াকে বিচার করা যায় না।Exception is always an exception ।তিব্বতের কিছু অংশে এই প্রথা চালু আছে তাদের ধর্মীয় বিশ্বাসের কারনে।মহাভারতের দ্রোপদী পাঁচ পান্ডবকে একসাথে বিবাহ করেছিল। কিন্তু পান্ডবদের প্রায় তের বছর পর ভাগিয়ে দেওয়া হয়। তখন তারা হিমাচলের তিব্বত ঘেঁষা কিন্নাউরে আশ্রয় নেয়। সেই থেকে ঐ কিন্নোর ও তার সংলগ্ন একটি অংশে তাদের ধর্মীয় পূর্বপূরুষের ঐতিহ্য রক্ষা করার জন্য এই পদ্ধতি চালু করে।

(The practice dates back to the Hindu epic Mahabharata (a major Sanskrit epic of ancient India) where Draupadi, the beautiful daughter of King Drupada of Panchala, marries five brothers known as the Pandavas. Though the Pandavas were later banished from their kingdom for about 13 years, they spent about a year hiding in a part of Himachal which is close to Tibet called the Kinnaur. So some of the people in the Kinnaur decided to carry on the tradition of the Pandavas — who they believe to be their ancestors.)

==

এবার ইসলামে চারটি বিবাহের অনুমতির বিষয়টির উপর আলোকপাত করা যাক।

আল্লাহ তালা বলেন,
 
"বিবাহ কর নারীদের মধ্য হতে যাকে তোমাদের ভালো লাগে, দুই ,তিন আথবা চারটি।  আর যদি আশঙ্কা কর যে (স্ত্রীদের মাঝে) সুবিচার করতে পারবে না, তাহলে (মাত্র) একটি (বিবাহ কর)…."
(সুরা নিসা ০৩:০৩)
==
 
এই আয়াতে বোঝা যাচ্ছে যে কোনো মুসলমান ইচ্ছা করলে একের অধিক বিয়ে (চারের বেশি নয়) করতে পারে। কিন্তু তাতে শর্ত হলো তাকে তার স্ত্রীদের মাঝে সুবিচার অর্থাৎ একাই রকম ভালবাসা, খাদ্য, বস্ত্র দিতে হবে এবং তাদের একের উপর অপরকে প্রাধান্য দেওয়া চলবে না। আর যে একাধিক বিয়ে করতে ইচ্ছুক কিন্তু তার মনে হচ্ছে তার স্ত্রীদের মাঝে সুবিচার বা সমতা রাখতে পারবে না তাহলে তাকে একটি বিয়েতেই সন্তুষ্ট থাকতে বলা হচ্ছে। স্ত্রীদের মাঝে সুবিচার করা নিশ্চয় কঠিন কাজ।আল্লহ মানুষকে সাবধান করে বলেছেন:

 
=
“তোমরা যতই আগ্রহ রাখো না কেন, তোমাদের স্ত্রীদের প্রতি সমান ব্যবহার করতে কখনো সক্ষম হবে না……” 

(সুরা নিসা ০৪:১২৭)
==
 
উপরের দুটি আয়াত থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে ইসলামে চারটি বিবাহ করা বৈধ কিন্তু একটি বিবাহ করতে উপদেশ দেওয়া হয়েছে এবং বহু বিবাহে ভীতি প্রদর্শন করা হয়েছে। 
=

যেমন আল্লাহ বলেন, “….তোমরা এক জনের প্রতি সম্পূর্ণরূপে ঝুঁকে পর না ও অপরকে (অপর স্ত্রীকে) ঝুলন্ত অবস্তায় রেখে দিও না।” 
(সুরা নিসা ০৩:১২৭)।
==

 
এ ব্যপারে নবী মুহাম্মদ (স:) বলেন,”যে ব্যক্তির দুই জন স্ত্রী আছে, কিন্তু তার মধ্যে এক জনের দিকে ঝুঁকে যায়, এরূপ ব্যক্তি কিয়ামতের দিন অর্ধদেহ ধসা অবস্থায় উপস্থিত হবে।"(আহমেদ ২/৩৪৭; আসবে সুনান; হাকিম ২/১৮৬) ইবনে হিব্বান ৪১৯)।

এখানে দেখা যাচ্ছে ইসলামে সাধারণত একটা বিয়ে করার দিকেই নির্দেশ দিচ্ছে।একটির চেয়ে বেশী বিয়ে করা একটা আপদকালীন ব্যবস্হা।তবে বলতেই হবে ইসলামের এই আপদকালীন ব্যবস্হাকে প্রচুর অপব্যবহার করা হয়েছে এবং হচ্ছে।
==

এখন আপনারা আপনাদের মতামত জানিয়ে এই আলেচনাটি কে আগিয়ে নিয়ে যেতে পারেন।

Post a Comment

0 Comments