শিশুরা কি জন্মগত পাপী নাকি? যীশু বনাম পৌল!


🖋Author:- Boniamin Khan
_________________________________________
সর্বশক্তিমান ঈশ্বর মহান আল্লাহ্ বলেছেন:কেউ অপরের পাপের বোঝা বহন করবে না।"(পবিত্র কোরআন ১৭:১৫; ৩৫:১৮; ৩৯:৭)

নবীগণ বলেছেন:কেউ কারো পাপের বোঝা বহন করবে না।"(Deut 24:16; যিহিষ্কেল ১৮:২০; যিরমিয় ৩১:২৯-৩০)

পাঠক বন্ধুগণ এখন দেখব,এ সম্পর্কে যীশু খ্রিস্ট ও সাধু পৌলের বক্তব্য কেমন?আসুন দেখা যাক:

এরপর লোকেরা ছোট ছোট ছেলেমেয়েদের যীশুর কাছে নিয়ে এল, যেন তিনি তাদের মাথায় হাত রেখে প্রার্থনা করেন৷ কিন্তু যীশুর শিষ্যরা তাদের ধমক দিলেন৷ তখন যীশু তাদের বললেন,"ছোট ছোট ছেলেমেয়েদের বাধা দিও না, ওদের আমার কাছে আসতে নিষেধ করো না; এদের মতো লোকদের জন্যইতো স্বর্গরাজ্য৷’(মথি ১৯:১৩-১৪)

উক্ত উদ্ধৃতি দ্বয়ে দেখা যাচ্ছে যে যীশু বলেছেন,"; এদের মতো লোকদের জন্যই তো স্বর্গরাজ্য৷’(মথি ১৯:১৪) অর্থাৎ স্বর্গে যেতে হলে নিশ্চয়ই তাকে নিষ্পাপ হতে হবে। আর নিষ্পাপ না হলে স্বর্গে যাওয়া যায় না।আর স্বর্গে যেতে হলে শিশুদের মতো নিষ্পাপ হতে হবে যার জন্য যীশু বলেছেন,এদের মতো লোকদের অর্থাৎ নিষ্পাপ শিশুদের জন্যই তো স্বর্গরাজ্য৷’(মথি ১৯:১৪)

 আর এই একই কথা (মার্ক ১০:১৪-১৫)-তেও আছে।"যীশু তা দেখে ক্রুদ্ধ হলেন এবং তাদের বললেন,'‘ছোট ছোট ছেলেমেয়েদের আমার কাছে আসতে দাও৷ তাদের বারণ করো না, কারণ এদের মত লোকদের জন্যই তো ঈশ্বরের রাজ্য৷আমি
তোমাদের সত্যি বলছি,কেউ যদি ছোট
ছেলে-মেয়েদের মন নিয়ে ঈশ্বরের রাজ্য গ্রহণ না করে, তবে সে কোনমতেই সেখানে প্রবেশ করতে পারবে না৷’'(মার্ক ১০:১৪-১৫)

এখানেও দেখেন,যীশু বলেছেন :"এদের মত (শিশুর মত) লোকদের জন্যই তো ঈশ্বরের রাজ্য অর্থাৎ নিষ্পাপ লোকদের জন্যই ঈশ্বরের রাজ্য (স্বর্গ)।স্বর্গে একমাত্র নিষ্পাপ ব্যক্তিরাই যেতে পারবে যার কারণে যীশু শিশুদের কথা বলেছেন। কারণ শিশুরাই নিষ্পাপ ব্যক্তি)। আমি
তোমাদের সত্যি বলছি,কেউ যদি ছোট
ছেলে-মেয়েদের মন নিয়ে অর্থাৎ নিষ্পাপ শিশুদের মন নিয়ে ঈশ্বরের রাজ্য গ্রহণ না করে, তবে সে কোনমতেই সেখানে প্রবেশ করতে পারবে না৷’'(মার্ক ১০:১৪-১৫)

দেখেন ছোট-ছোট ছেলে মেয়ে অর্থাৎ শিশুরা যে নিষ্পাপ তা যীশুর কথার মাধ্যমেই স্পষ্টভাবে বোঝা যায়।এখন কথা হলো যদি শিশুরা নিষ্পাপ হয়,তাহলে বলতে হবে শিশুরা আদমের পাপ মাথায় নিয়ে জন্মায়নি অর্থাৎ আদমের কারণে শিশুরা পাপী নয়।আর শিশুরা যদি আদমের পাপ মাথায় নিয়ে জন্ম নিত তাহলে শিশুরা আর নিষ্পাপ থাকত না। ফলে যীশুও বলতেন না,শিশুর মত নিষ্পাপ লোকদের জন্যই স্বর্গরাজ্য। অর্থাৎ যীশুর উক্ত কথার মাধ্যমেই বোঝা যায় যে শিশুরা আদমের পাপ মাথায় নিয়ে জন্মায় নাই অর্থাৎ তারা আদমের পাপে,পাপী নয় বরং নিষ্পাপ। 

অপরদিকে পৌল মহাশয়ের বাণী শুনুন।উনি আবার যীশুর বক্তব্যের বিপরীত বক্তব্য দিয়েছে।
আদম সন্তানের পাপের কারণে যীশু আমাদের জন্য মরলেন।কারণ,আদমের পাপে সবাই পাপী।"( রোমীয় ৫:১২-১৯)

এখানে দেখা যাচ্ছে যে ,আদমের পাপে সবাই পাপী বলতে জন্মগত ভাবে সবাই পাপী অর্থাৎ কোন শিশুরাও নিষ্পাপ নয়।কিন্তু উপরোল্লিখিত যীশুর বক্তব্যে দেখা যায় শিশুরা নিষ্পাপ অর্থাৎ আদমের কারণে শিশুরা পাপী নয়।"

এখন দেখা যায়,অধিকাংশ খ্রিস্টানরা মানে/বলে: সবাই আদমের পাপে পাপী অর্থাৎ জন্মগত ভাবে পাপী।আর জন্মগত পাপী মানে কোন শিশুও নিষ্পাপ নয়।তাহলে দেখা যাচ্ছে যে খ্রিস্টানদের কথা মত, যীশুর বক্তব্য সমর্থন করে না তারা কিন্তু পৌলের বক্তব্য কে সমর্থন করেছে।আর এখানে দুটি অপশন দেখা যায়,,  

১) যীশু: শিশুরা নিষ্পাপ (খ্রিস্টানরা সমর্থন করে না)
২) পৌল: শিশুরা পাপী (খ্রিস্টানরা সমর্থন করে)

এখন কথা হলো:খ্রিস্টানরা তাদের প্রাণ প্রিয় যীশুর বক্তব্য কে সমর্থন না করে কেন পৌলের বক্তব্য কে সমর্থন করেছে?আর তাদের কাছে কে সত্য,যীশু না পৌল?-কারণ এখানে দুইজনের বক্তব্য পরস্পর বিরোধী অর্থাৎ বিপরীত। 

খ্রিস্টানরা কাকে মানবেন?

১)যীশু খ্রিস্টকে?


২)সাধু পৌল কে?


সঠিক উত্তর চাই খ্রিস্টানদের কাছে?কার বাণী সত্য এ দুজনের ভেতর?

Post a Comment

2 Comments