রমজানে শয়তান বন্দি থাকলে মানুষ পাপ করে কেনো?




আসসালামু আলাইকুম,,,
একটি হাদিসে এসেছে যে রমজান মাসে শয়তান বন্দি থাকে অর্থাৎ যারা আল্লাহর অবাধ্য শয়তান তারা বন্দি থাকে ।

হাদিসটি হলো,,,

وَعَنْ أَبِىْ هُرَيْرَةَ ؓ، قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : إِذَا دَخَلَ شَهْرُ رَمَضَانُ فُتِحَتْ أَبْوَابُ السَّمَاءِ». وَفِىْ رِوَايَةٍ : فُتِّحَتْ أَبْوَابُ الْجَنَّةِ وَغُلِّقَتْ أَبْوَابُ جَهَنَّمَ وَسُلْسِلَتِ الشَّيَاطِيْنُ. وَفِىْ رِوَايَةٍ : فُتِحَتْ أَبْوَابُ الرَّحْمَةِ. (مُتَّفَقٌ عَلَيْهِ)
আবূ হুরায়রাহ্ (রাঃ) থেকে বর্ণিতঃ:
তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মাহে রমাযান (রমজান) শুরু হলে আকাশের দরজাসমূহ খুলে দেয়া হয়। অন্য এক বর্ণনায় আছে, জান্নাতের দরজাসমূহ খুলে দেয়া হয়। জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেয়া হয়। শয়তানকে শিকলবন্দী করা হয়। অন্য এক বর্ণনায় আছে, ‘রহমতের দরজাসমূহ খুলে দেয়া হয়’। (বুখারী, মুসলিম)[১]
ফুটনোটঃ
[১] সহীহ : বুখারী ১৮৯৯, ৩২৭৭, মুসলিম ১০৭৯, নাসায়ী ২০৯৯, ২০৯৭, ২১০২, আহমাদ ৭৭৮০, মুসান্নাফ ‘আবদুর রাজ্জাকব ৭৩৮৪, ৭৭৮১, ৯২০৪, শু‘আবূল ঈমান ৩৩২৬, সহীহ ইবনু হিববান ৩৪৩১।
মিশকাতুল মাসাবিহ, হাদিস নং ১৯৫৬
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com
_________

জবাবটা খুবি সহজ। মানুষ হলো অভ্যাসের উপর বেশি আসক্ত। সারা বছর খারাপ কাজ করে অভ্যাসের কারণে রমজানেও খারাপ কাজ করে। শয়তান হলো গুণবাচক নাম। শয়তান আমাদের বাধ্য করতে পারে না শুধু ডাকে বা কুমন্ত্রণা দেয়। আর রমজানে যদিও শয়তানকে আঁটকে রাখা হয় তার পরেও মানুষ অভ্যাসের কারণে সেই পাপ করে। আর অন্যভাবে বললে শয়তানকে বন্দি করে রাখা হয়েছে এখন কেউ শয়তানকে অনুসরণ করলে সেটা তো আর ইসলামের দোষ নয়। যদি সিংহ বাঘকে একটি ঘরে আঁটকে রাখা হয় আর আপনি যদি সেই ঘরে ঢুকেন আপনাকে তো সিংহ-বাঘ কামড় দিবেই। বাঘ-সিংহ কে শিকল বন্দি করে যদি সেই বাঘের কাছে যান ঠিকি আপনাকে কামড় দিতে পারবে আঘাত করতে পারবে। 

ঠিক তদ্রূপ যে শয়তানের অনুসরণ করবে সে তো পাপ কাজ করবেই।
আল্লাহ বলেন,,,

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوا ادۡخُلُوۡا فِی السِّلۡمِ  کَآفَّۃً  ۪ وَ لَا تَتَّبِعُوۡا خُطُوٰتِ الشَّیۡطٰنِ ؕ اِنَّہٗ لَکُمۡ عَدُوٌّ مُّبِیۡنٌ ﴿۲۰۸﴾
💕হে মুমিনগণ, তোমরা ইসলামে পূর্ণরূপে প্রবেশ কর এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না । নিশ্চয় সে তোমাদের জন্য স্পষ্ট শত্রু।
(কুরআন ২:২০৮)


Post a Comment

0 Comments