নাস্তিকতা যখন অন্ধবিশ্বাস!


নাস্তিকতা যখন অন্ধবিশ্বাস! 
🖋Author:- Aminur Rashid
__________________________________________________________________________________
.
[ বি:দ্র: একজন নাস্তিকের সাথে আলোচনা যার নাম সুরুজ আলী।যারা তাকে চিনেন নিশ্চয়ই বুঝেন কাকে মেনসন করছি তবে তা কাল্পনিক ]
.
ভালো লাগছে না তাই একটু খুলা মাঠে গাছের নিচে বসে রইলাম আর মাঠে ছেলেরা ক্রিকেট খেলছে তা দেখতে লাগলাম এমন সময় সুরুজ  আলী আসলো আর বলল,,,,
.
সুরুজ আলী:- কিরে অন্ধবিশ্বাসী।
.
আমি:- মানে?
.
সুরুজ আলী:- এই যে তরা অন্ধভাবে স্রষ্টাকে বিশ্বস করিস।
.
আমি:- আচ্ছা ভাই আপনি কেনো স্রষ্টাকে বিশ্বাস করেন না?
.
সুরুজ আলী:- কারণ মূল সমস্যা হলো আল্লাহকে দেখা যায় না।
.
আমি:- আচ্ছা সুরজ আলী সব কিছু কি দেখা যায় !? আমরা‌ মানুষ আমাদের সীমাবদ্ধতা রয়েছে।অনেক কিছুই আছে যা দেখা যায় না শুনা যায় না।
যেমন ধরুন,,,মানুষের‌ চোখ সাধারণত ৩৯০ থেকে ৭০০‌ ন্যানোমিটার তরঙ্গদৈর্ঘ্যের আলো মানুষ দেখতে পারে না।এর মানে এই নয় যে এর থেকে বেশি কিংবা কম তরঙ্গদৈর্ঘ্যের আলো নেই।এটা হলো মানুষের সীমাবদ্ধতা।
.
যেমন আমাদের‌ কান সাধারণত 20Hz-20000Hz এর মধ্যে থাকলে আমরা শুনতে পারি। এর চেয়ে কম বা বেশি থাকলে আমরা শব্দ শুনতে পাই না।কেনো পাই‌না ? এটা আমাদের সীমাবদ্ধতা।
.
তার পরে রয়েছে ডার্ক ম্যাটার যাকে বলে অদৃশ্য বস্তু যা চোখে দেখা যায় না।কিন্তু বিজ্ঞানীরা তা মেনে চলে।
.
তাহলে‌ এতো এতো সীমাবদ্ধতা নিয়ে কিভাবে আপনি দাবী ‌করলেন আল্লাহকে দেখা যায় না এটাই মূল সমস্যা !?
.
সুরুজ আলী:- এছাড়াও স্রষ্টাকে পঞ্চইন্দ্রীয় দিয়ে সনাক্ত করা যায় না। আর বৈজ্ঞানিক ভাবেও এর প্রমান নেই। যে জিনিসের প্রমাণ নেই সেটা কখনো নাস্তিকরা বিশ্বাস করে না। নাস্তিকরা প্রমাণে বিশ্বাসী অন্ধবিশ্বাসে নয়।
.
আমি:- আচ্ছা তুমি যে তোমার মা বাবার দৈহিক মিলনেই হয়েছো সেটা কি তুমি পঞ্চইন্দ্রীয় দিয়ে সনাক্ত করেছো? বিজ্ঞান দিয়ে বের করেছো আজ পর্যন্ত?
.
সুরুজ আলী:- কারো বাবা-মাকে নিয়ে প্রশ্ন তোলা অভদ্রতা হিসেবে পরিগণিত হয়।
.
আমি:- জ্বী ভাই আমি‌ জানি যে প্রশ্ন তোলা ঠিক নয় কিন্তু আমি কোন খারাপ প্রশ্ন করি নি।আমি Scientific প্রশ্ন করেছি।যখন কোন ছেলে‌ জানে না "ছেলে মেয়েদের মধ্যে মিলনের ব্যাপারটা" তখন সে কিছুই বুঝে না কিন্তু সে যখন ক্লাস 9-10 পড়বে তখন সে দেখবে কিভাবে "মিলনের মাধ্যে শুক্রাণু ও ডিম্বাণু মিলে একটি সন্তান ধাপে ধাপে হয়" এটাও কিন্তু গোপন ব্যাপার যা প্রকাশ্যে লজ্জার।কিন্তু SCIENTIFIC ভাবে এই আমার প্রশ্নটা কখনোই অভদ্রতামী নয়।করাণ এই বিষয়ে ক্লাস 9-10 এও বলা হয় এর জন্য কোন ছাত্র আজ পর্যন্ত‌ বলেনি এবং বলবেনা "স্যার আপনি এতো অভদ্র কেনো মানুষের দৈহিক মিলন নিয়ে আমাদের বিজ্ঞান বইয়ে লিখেছেন। লজ্জা নেই" ?

এটা কখনো‌ কোন ছাত্র-ছাত্রী বলবে না কারণ তারাও‌ জানে এটা Scientific বিষয়।এখনে আবেগ দিয়ে অভদ্রতা পেলে হবে না কারণ Scientific ভাবে এটা অভদ্রতা মূলক প্রশ্ন নয়।যদি অভদ্র হতো তাহলে আজ আমরা সেই গোপন বিষয়ে "বিজ্ঞান" বই থেকে জানতে পারতাম না।তা সব সময় গোপন থাকতো।
.
সুরুজ আলী:- তবুও বলছি আমার বাবা-মা দুজনি চরিত্রগত দিক দিয়ে ভালো, তাহাদের মিলনের সাক্ষী তাহারাই।
.
আমি:- যেহেতু প্রশ্নটা করা হয়েছে Scientific ভাবে।সেহেতু উত্তরটা আবেগ দিয়ে এরিয়ে যাওয়া যাবে না।সকলের বাবা-মা চারিত্রগত দিক দিয়ে ভালো।কিন্তু এই উত্তর Science গ্রহণ করবে না।কারণ চরিত্রের দিক দিয়ে ভালো হলেই কখনো প্রমাণ হয় না "পুরুষের এবং নারীর মিলনের কথা" ।এখনকার সময় অনেকের সন্তান হয় না তারা দত্তক নেয় সন্তান।তাদের যেহেতু কোন সন্তান নেই সেহেতু দত্তক নেওয়া সন্তাকে খুবি ভালোবাসে।নিজের‌ সন্তানের মতন।যেনো তারা জন্মদাতা মা-বাবা।তাই বলছি সুরুজ আলী, কখনোই "চারিত্র" দেখে আপনি বুঝতে পারবেন না যে আপনার মা-বাবাই আসলে আপনার "জন্মদাতা মা-বাবা"।তাহদের‌ মিলনের সাক্ষী তাহারাই হলে আপনি তো সাক্ষী নন আপনি নিশ্চই জানেন না।যেহেতু আপনি এতোদিন ধরে সে বিষয়ে প্রশ্নও আনেন নি।আপনি যদি সত্যিই অন্ধ-বিশ্বাসী হতেন না তাহলে ঠিকি আপনি বুঝদার হওয়ার পরে "DNA" টেস্ট করতেন কিন্তু আপনি শুধু মাত্র চরিত্র দেখেই "মিলনের" প্রমাণ মেনে নিলেন কোন আক্কেলে ? দত্তক নেয়া সন্তানের মা-বাবাও কিন্তু চরিত্রের দিক দিয়ে ভালো এর মানে এই‌ নয় যে জন্মদাতা মা বাবা।কারণ আজকের বিজ্ঞান কখনোই‌ মানবে না চরিত্র = "দৈহিক মিলন" । তাই চরিত্র জিনিসটা আপেক্ষিক যা দত্তক নেওয়া মা-বাবারো থাকে।তাতেই কখনো প্রমাণ না যে "মা-বাবা" আসল "মা-বাবা"।
.
সুরুজ আলী:- মিলন নারী পুরুষের ‌একটি গোপন (লজ্জার) ব্যাপার যার সাক্ষী থাকে না।
.
আমি:- আমি জানি মিলন নারী পুরুষের লজ্জার ব্যাপার যার সাক্ষী থাকে না।আমি তো সেই কারণেই প্রশ্নটি করলাম।

"মিলন নারী পুরুষের গোপন (লজ্জার) ব্যাপার যার সাক্ষী থাকে না। তাহলে সাক্ষী না থাকা সত্ত্বেও আপনি শুধুমাত্র চরিত্র দেখেই কিভাবে বুঝলেন আপনার " জন্মদাতা" পিতা-মাতা !? দত্তক নেওয়া সন্তানকেও তো পিতা মাতা ভালোবাসে।কুড়িয়ে পাওয়া সন্তানকেও তো পিতা মাতা ভালোবাসে।তাহলে চরিত্রের বাটখাড়া কি কখনো প্র‌মাণিত হবে !? আজকের বিজ্ঞানকে আপনি এসব বললে কি তারা মানবে !? না কখনো মানবে না বরং তারা ডিএনএ টেস্ট করবে।যদি চরিত্র দেখেই বাবা-মা বুঝা যেতো তাহলো আর পৃথিবীতে DNA টেস্ট না করেই "চরিত্র" দেখে বলে দিতো।কিন্তু বিজ্ঞান জানে দত্তক নেওয়া পিতা মাতারাও চরিত্রের দিক দিয়ে ভালো যেনো তারা "জন্মদাতা" পিতা মাতা।কিন্তু বিজ্ঞানের দিক দিয়ে আপনার যুক্তি আইমিন আবেগিয় যুক্তির মান একদম "শূন্য" ঠিক নয় কি !?"
.
সুরুজ আলী:- ইয়ে,,,মানে,,, কিন্তু আল্লাহ দৃশ্যমান হওয়াতে লজ্জা বা ভয়ের কিছু নেই।
.
আমি:- আমি আপনার সাথে একমত "আল্লাহ দৃশ্যমান হওয়াতে লজ্জা বা ভয়ের কিছু নেই" আল্লাহ দৃশ্যমান হবেন না কেনো জানেন !?

পবিত্র কুরআন বলে,,,

الَّذِينَ يَخْشَوْنَ رَبَّهُمْ بِالْغَيْبِ وَهُمْ مِنَ السَّاعَةِ مُشْفِقُونَ
যারা না দেখেই তাদের পালনকর্তাকে ভয় করে এবং কেয়ামতের ভয়ে শঙ্কিত।
(সূরাঃ আম্বিয়া, আয়াতঃ ৪৯)

وَلَنَبْلُوَنَّكُمْ بِشَيْءٍ مِنَ الْخَوْفِ وَالْجُوعِ وَنَقْصٍ مِنَ الْأَمْوَالِ وَالْأَنْفُسِ وَالثَّمَرَاتِ ۗ وَبَشِّرِ الصَّابِرِينَ
এবং অবশ্যই আমি তোমাদিগকে পরীক্ষা করব কিছুটা ভয়, ক্ষুধা, মাল ও জানের ক্ষতি ও ফল-ফসল বিনষ্টের মাধ্যমে। তবে সুসংবাদ দাও সবরকারীদের।
(সূরাঃ আল বাকারা, আয়াতঃ ১৫৫)

إِنَّا جَعَلْنَا مَا عَلَى الْأَرْضِ زِينَةً لَهَا لِنَبْلُوَهُمْ أَيُّهُمْ أَحْسَنُ عَمَلًا
আমি পৃথিবীস্থ সব কিছুকে পৃথিবীর জন্যে শোভা করেছি, যাতে লোকদের পরীক্ষা করি যে, তাদের মধ্যে কে ভাল কাজ করে।
(সূরাঃ কাহফ, আয়াতঃ ৭)

كُلُّ نَفْسٍ ذَائِقَةُ الْمَوْتِ ۗ وَنَبْلُوكُمْ بِالشَّرِّ وَالْخَيْرِ فِتْنَةً ۖ وَإِلَيْنَا تُرْجَعُونَ
প্রত্যেককে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে। আমি তোমাদেরকে মন্দ ও ভাল দ্বারা পরীক্ষা করে থাকি এবং আমারই কাছে তোমরা প্রত্যাবর্তিত হবে।
(সূরাঃ আম্বিয়া, আয়াতঃ ৩৫)

আল্লাহ আমাদের পরীক্ষার জন্য এই পৃথিবীতে পাঠিয়েছেন।এখন যদি আল্লাহ "দৃশ্যমান" হয়ে যান তাহলে পৃথিবীতে আর "নাস্তিক,সংশয়বাদী,অমুসলিম,শয়তান পূজারী" কেউ থাকতো না সকলেই হয়ে যেতো মুসলিম।

সকলেই যদি মুসলিম হয়ে যায় তাহলে কি আর পরীক্ষায় নেওয়া হলো !? পরীক্ষার হলে যখন আমরা পরীক্ষা দেই তখন কি কোন স্যার আমাদের সামনে প্রশ্নের উত্তর "দৃশ্যমান" করেন !? করেন না কেনো করেন না ? তাদের কি লজ্জা বা ভয়ের জন্য !? না কখনোই না বরং তারা উত্তর "দৃশ্যমান" করে না কারণ যদি পরীক্ষার সময় "উত্তরপত্র দৃশ্যমান" করা হয় তখন আর পরীক্ষায় কেউ ফেইল করবে না সকলেই ভাল ফলাফল আনবে।ঠিক তদরূপ আল্লাহ দৃশ্যমান হবেন না ততক্ষণ পর্যন্ত যতক্ষণ পরীক্ষা চলবে।আর পরীক্ষা শেষ হবে কিয়ামতের দিন এবং একজন মানুষের মৃত্যুর পরে।যখন তার পরীক্ষা শেষ হয়ে যাবে তখন আল্লাহর সাথে দেখা হবে রোজ কিয়ামতের মাঠে।
.
সুরুজ আলী:- তা যাই বলেন আল্লাহ অদৃশ্য থেকে শুধু শুধু তার ব্যাপারে সন্দেহ তিনি নিজেই ‌তৈরি করছেন।
.
আমি:- ভাই এটাই পরীক্ষা যার উত্তরপত্র কখনো "দৃশ্যমান" করা হবে না।ঠিক তদরূপ আল্লাহ কখনো "দৃশ্যমান" হবেন না সেদিন হবেন যেদিন পরীক্ষা শেষ হবে।যেদিন আমল নামা অনুযায়ী বিচার হবে পাপ-পূর্ণের।আর আল্লাহ দৃশ্যমান হবেন না।এতে আপনার সন্দেহ জাগতেই পারে আর যদি সন্দেহ জাগে আর পরীক্ষায় ফেইল করেন তাহলে তখন কিছুই করার থাকবে না।কোন ছাত্র দাবী করে না "আপনারা উত্তপত্র না দিয়ে নিজেরাই আমাদের ফেইল করাতে চাইছেন আবার নিজেই বলেন ভালো ভাবে ‌পড়া লেখা করতে" এর থেকে সহজ ভাবে বুঝানো যায় না।আশা করি বুঝেতে পেরেছো।
.
সুরুজ আলী:- যতই বলুন,,,আমার চারিত্রিক শারীরিক বৈশিষ্ট্যগুলো বলে দেয় আমি আমার বাবারই সন্তান।
.
আমি:- শারীরিক বৈশিষ্ট্য দেখে কখনোই বুঝা যায় না যে জন্মদাতা পিতা-মাতা।অনেক মানুষই আছে যাদের একে অপরের শারীরিক বৈশিষ্ট্য মিলে যায়।যদি শারীরিক বৈশিষ্ট্য দেখেই কার সন্তান তা সনাক্ত করা যেতো তাহলে আর DNA টেস্ট এর প্রয়োজন ছিলো না।তাই বলছি শারীরিক বৈশিষ্ট্য কখনো সুস্পষ্ট ভাবে সনাক্ত করতে পারবে না যে আপনি তার সন্তান।
.
সুরুজ আলী:- চুপ থাকো আল্লাহ দৃশ্যমান নন আমার বাবা দৃশ্যমান। ডিএনএ টেস্টে প্রমাণ করা সম্ভব আমার বাবাই আমার বাবা।কোন প্রমাণ আছে আল্লাহর ?
.
আমি:- আল্লাহ দৃশ্যমান কেনো হোন না সেটা তো উপরেই বললাম।আর আপনি বললেন ডিএনএ টেস্ট আচ্ছা শুনুন ভাই আপনি এতদিন যাবৎ কেনো DNA TEST করলেন না !? আজ প্রশ্ন করা হয়েছে বলেই তো বললেন এতো দিন কেনো অন্ধ বিশ্বাস করলেন !? আপনাকে এই প্রশ্ন না করলে তো কখনোই আপনি DNA TEST এর কথা ভাবতেন না।তার মানে আপনি এতোদিন অন্ধ-বিশ্বাসী ছিলেন !? এতো বছর কেনো করলেন না !? নাকি অন্ধ-বিশ্বাসী ছিলেন !?
.
সুরুজ আলী:- ইয়ে,,,,মানে,, আল্লাহ আছেন তার কি কোন প্রমাণ আছে?
.
আমি:- আল্লাহর প্রমাণ আল্লাহর সৃষ্টিতেই রয়েছে। এই যে DNA এটার মধ্যেই রয়েছে আল্লাহর প্রমাণের ছোট নমুনা।যদি আমরা নিজেদের দিকে, নিজেদের চারপাশের জগতের দিকে তাকাই, ভাবি, তাহলে আমরা অবাক হয়ে যাবো। আমরা জানি যে, প্রতিটা প্রাণীর একদম গাঠনিক একক হচ্ছে কোষ। সেই কোষের নিউক্লিয়াসের ভেতরে থাকা DNA তে A, T, G, C নামের চারটা অক্ষর দিয়ে সাজানো আমাদের পুরো শরীর কেমন হবে তার ব্যাপারে তথ্য। কিভাবে এমন মিল!?
.
আচ্ছা সুরুজ আলী আপনি কি তাহলে এতোদিন অন্ধবিশ্বাসী ছিলেন?আবার আপনার মা-বাবার ভাই বোন যে আসলেই আপনার মা-বাবা ভাই বোন সেটাও কিন্তু আজ পর্যন্ত আপনি সনাক্ত করেন নাই।
.
সুরুজ আলী:- ভুল বললেন,,,আমার মা-বাবা ভাই বোন আমার আসল মা-বাবা ভাই বোন।তারা আমায় আদর করে সেবা করে ভালোবাসে আমার জন্য সাধ্যমত করে।নিঃস্বার্থ ভাবে ভালোবাসে।
.
আমি:- সুরুজ আলী,,,আপনি কি জানেন অনেক অনেক এবং অনেক মা-বাবা আছে যারা দত্তক নেওয়া সন্তানকে নিঃস্বার্থ ভাবে ভালোবাসে !? তাহলে কি প্রমাণ হলো যে সেই মা-বাবার মিলনেই হয়েছে জন্ম !? আর শামস অর্ক আরেকটা কথা অনেক বাবা আছে হয়তো শুনে থাকবেন অনেক বাবা আছে যারা নিজের মেয়েকে টাকার লোভে বিক্রি করে দেয়।অনেক জন্মদাতা পিতা আছে যারা নিজের মেয়েকে নিয়ে "দেহ" ব্যাবসা করতেও পিছপা হয় না। (নাউজুবিল্লাহ) এমন কি অনেক পিতা-মাতা আছে যারা মেয়েকে খারাপ লোকের হাতে তুলে দেয় শুধু মাত্র "টাকার জন্য" জন্মদাতা পিতা-মাতার মধ্যেও খারাপ পিতা-মাতা আছে।তাই কখনোই "আদর,খাওয়া,সাধ্যমত দেওয়া,ভালোবাসা" প্রমাণ করে না যে "বাবা-মা-ভাই-বোন" আপন।কারণ আপনি নিশ্চই জানেন অনেক পিতা - মাতা জন্মদাতা না হয়েও নিঃস্বার্থ ভালোবাসে সন্তানকে আর অনেক পিতা-মাতা আছে যারা জন্মদাতা হয়েও সন্তানকে কষ্টদেয়,করে নির্যাতন,তাকে নিয়ে করে নানান খারাপ কাজ।তাই কখনো তা প্রমাণ করে না আপনার আসল বাবা-মা-ভাই-বোন।ভুল বললাম !?
.
সুরুজ আলী:- [হতাশ হয়ে] ইয়ে মানে,,,, আমি যাই পরে কথা হবে।
.
আমি:- আচ্ছা তোমাকে এসব কে শিখিয়েছে?
.
সুরুজ আলী:- ইয়ে মানে,, আমার স্কুলের স্যার খগেন অর্ক।
.
আমি:- ও তাই নাকি আমি প্রথমেই বুঝিছি যে এসব খগেন অর্ক থেকেই উৎপত্তি লাভ করেছে।যাই হোক তুমি যেতে পারো।
.
আশে পাশের সকল লোক ও মাঠের ছেলেরা সবাই জড়িত হয়ে আমাদের তর্ক এতক্ষণ শুনছিলো। তাদের মধ্যে একজন সুরুজ আলীকে বলল,,,,
"কিরে সুরুজ আলী এই তোর তর্ক? সেদিন তো সাজিদের সাথে বড়ই আবল তাবল বকেছিস এখন সব ফুইসসস নাকি তোমার খগেন অর্ক স্যারের কথা ফুইসসস কোনটা?তোমার যোগ্যতা নাই সাজিদের সমলোচনা করার বুঝাছো?"
.
সকলে হাসাহাসি শুরু করল সাথে আমিও হাসলাম।
.
[ সুরুজ আলীর প্রস্থান ]

Post a Comment

0 Comments