একবার বলা হয় টিকটিকি হত্যা করতে আবার বলা হয় ব্যাঙ হত্যা না করতে! - একটু বুঝিয়ে বলবেন কি?

 🖋Author:- Aminur Rashid

_____________________________________

আলহামদুলিল্লাহ,,
সকল প্রশংসা আল্লাহ তায়ালার। সালাম ও দুরূদ প্রিয় নবী মুহাম্মদ (সাঃ) এর উপর। আমরা মানুষদের মধ্যে সব সময় যে বিষয়টি ঘুরপাক খায় সেটা হলো "এটা কেনো" "ওটা কেনো"। এটা আসলে স্বাভাবিক বিষয়।

এমন একটি বিষয় যে সম্পর্কে কোন মুসলিম আমাকে এমন বলেনি কখনো কিন্তু অমুসলিমরা এবং ইসলাম বিরোধীরা বলে থাকে টিকটিকি হত্যা করা অমানবিক।

টিকটিকি অনিষ্টকারী!

أَخْبَرَنَا وَهْبُ بْنُ بَيَانٍ، قَالَ: حَدَّثَنَا ابْنُ وَهْبٍ، قَالَ: أَخْبَرَنِي مَالِكٌ، وَيُونُسُ، عَنْ ابْنِ شِهَابٍ، عَنْ عُرْوَةَ، عَنْ عَائِشَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «الْوَزَغُ الْفُوَيْسِقُ»

আয়েশা (রাঃ) থেকে বর্ণিতঃ:

রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ টিকটিকি দুষ্ট (অনিষ্টকারী) প্রাণী

[ সুনানে আন-নাসায়ী, হাদিস নং ২৮৮৬
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com ]

তাদের বলব তাহলে কি ইঁদুর হত্যাও অমানবিক??

আমরা ইঁদুর হত্যা করি কারণ সেটা অনিষ্ট কাজ করে। আর টিকটিকি যে করে সেটা বুঝতে হলে জানতে হলে বেশিদূর যেতে হবে না। ঘরোয়া টিকটিকিই ক্ষতিকর।


যদি "টিকটিকি শরীরের উপরে পড়ে তাহলে রোগ হওয়ার সম্ভাবনা থাকে এমন কি সংক্রামণ রোগেরো। আর টিকটিকির মল খুবি ক্ষতিকর। তাই তা মেরে ফেলাই ভালো"

সুতরাং এসব নিয়ে নাস্তিকদের সমস্যা না থাকলেই চলে। কিন্তু যেহেতু ইসলাম বলেছে সেহেতু নাস্তিকরা এটি নিয়েও বিদ্বেষ করবে এটাই তাদের স্বভাব।

এমন আরো বিষয়ে আলোচনা করা হয়েছে একটি আর্টিকেলে সেটা হলো "ইসলাম কি জীবে দয়া করা না?"

এবার আসি ব্যাঙ প্রসংগে,,,

ব্যাঙ হত্যা না করার ব্যাপারে কয়েকটি হাদিস আছে।

أَخْبَرَنَا قُتَيْبَةُ قَالَ: حَدَّثَنَا ابْنُ أَبِي فُدَيْكٍ، عَنْ ابْنِ أَبِي ذِئْبٍ، عَنْ سَعِيدِ بْنِ خَالِدٍ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيِّبِ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ عُثْمَانَ، أَنَّ طَبِيبًا ذَكَرَ ضِفْدَعًا فِي دَوَاءٍ عِنْدَ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، «فَنَهَى رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنْ قَتْلِهِ»

আবদুর রহমান ইব্‌ন উসমান (রাঃ) থেকে বর্ণিতঃ:

একজন চিকিৎসক রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকট ঔষধ হিসাবে ব্যাঙ-এর উল্লেখ করলে, তিনি একে হত্যা করতে নিষেধ করেন।
 
[ নাসায়ী, হাদিস নং ৪৩৫৫
হাদিসের মান: সহিহ হাদিস
Source: ihadis.com ]

ব্যাঙ হত্যা না করার জন্য আরো কিছু হাদিস রয়েছে। [ আবু দাউদ হা/৩৮৭১ হা/৬২৯৬ ]

ব্যাঙ হত্যা না করার কিছু হাদিস আমরা দেখলাম। এখন ব্যাঙ যে কত উপকার করে প্রকৃতির তা খুবি বেশি অনেক অনেক বেশি।

"একটি ব্যাঙ তার পুরো জীবনে ৪ লক্ষ ২০ হাজার টাকার ফসল রক্ষা করে কৃষি অর্থনীতিতে বড় ভূমিকা রাখছে জানিয়ে প্রাণীবিদ্যা বিভাগের প্রভাষক মো. মাহাবুব আলম বলেন, যদি একটি Indian Bull Frog এর ওজন ২০০ গ্রাম হয় এবং জীবনকাল ৭ বছর, যদি সে দৈনিক তার দেহের ওজনের দ্বিগুণ পোকামাকড় খায় তাহলে তার পুরো জীবনে সে (২০০*২*৭)= ২ কেজি ৮০০ গ্রাম পোকামাকড় খায়। যদি ২ কেজি ৮০০ গ্রামে ২৮০০ পোকামাকড় হয় এবং প্রত্যেকে ৫ কেজি ফসল নষ্ট করে, তাহলে, ২৮০০*৫ = ১৪ হাজার কেজি ফসল নষ্ট করে। গড়ে ১ কেজি ফসলের দাম ৩০ টাকা করে হলে, ১৪০০০*৩০= ৪ লক্ষ ২০ হাজার টাকার ফসল রক্ষা করে একটি ব্যাঙ তার পুরো জীবন দশায়।"


সুতরাং,, আমরা যথাসাধ্য চেষ্টা করব ব্যাঙ হত্যা না করার জন্য। অনেকে হয়তো বলবেন নবী মুহাম্মদ (সাঃ) ব্যাঙ কে ঔষধের জন্যও হত্যা করতে নিষেধ করেছেন।

আমি বলব হুম Right নবী মুহাম্মদ (সাঃ) নিষেধাজ্ঞা করেছেন। তবে যদি এমন হয় যে সেই ঔষধের জন্য ব্যাঙ হত্যা ছাড়া আর কোন উপায় নেই তাহলে সেই ব্যাঙকে হত্যা করা যাবে। ইসলাম অনেক সময় প্রক্ষাপটে সুযোগ দেয়।

যেমন ধরুন আপনার কাছে কোন হালাল খাদ্য নেই এমন সময় হারাম খাদ্যও হালাল। আবার আপনার কাছে যদি কোন রকমের হালাল ঔষধ না থাকে তাহলে হারাম ঔষধও হালাল। এটাই শরীয়তের বিধান। অতএব যদি ব্যাঙ হত্যা ছাড়া কোন উপায় না থাকে তাহলে তা দিয়ে ঔষধ বানিয়ে ব্যাবহার করা যায়েজ।

[ ফাতহুল বারী/ খণ্ড:- ০১ পৃষ্ঠা:- ৪৪১ ]

আপনারা কুরআন হাদিসকে সব সময় যুক্তি বিজ্ঞানে সীমাবদ্ধ করবেন না। কুরআন হাদিস যুক্তি-বিজ্ঞান থেকেও উচ্চস্তরের যা হলো অসীম। আলহামদুলিল্লাহ আল্লাহ আমাদের সঠিক ইলম দান করুক আমীন।

Post a Comment

0 Comments